ছোটবেলায় আমরা একটা জামা কিংবা জুতো বছরে পর বছর পড়তাম। খেয়াল করে দেখুন আপনার প্রথম কেনা মোবাইল ফোন আপনি কতদিন ব্যবহার করেছিলেন? কারো কারো ক্ষেত্রে এটা এমনকি দশ বছরের মত!
২০২৫ সালে এসে এগুলো ভাবলে বেশ আশ্চর্য লাগে। এখন আমাদের প্রতি উৎসবেই জামা কাপড় কেনা লাগে, প্রতিবছরের এ মাথায় ও মাথায় আমরা ফোন চেঞ্জ করি। বাসার আসবাব বদলাই।
আমাদের প্রবণতার এই পরিবর্তনের পেছনে নিজেদের অপচয় কারী মনোভাব যেমন আছে তেমনি এইসব পণ্য উৎপাদনকারী কিংবা বিপণনকারী প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন মার্কেটিং পলিসিও এর জন্য দায়ী।
আজকে দুইটা বিষয় নিয়ে লিখছি
- planned obsolescence
- perceived obsolescence
planned obsolescence বা পরিকল্পিত অপ্রচলনের ধারনাটা হল খুব দ্রুত একই পণ্যের নতুন নতুন ভার্সন নতুন নতুন ডিজাইন নিয়ে আসতে হবে, এবং এইসব ভার্সন বা ডিজাইনগুলো একটা আরেকটার সাথে সামঞ্জস্যপূর্ণ বা কম্পিটিবল হবে না। খেয়াল করে দেখুন একটা সময় আমরা মোবাইল ফোনের ব্যাটারি চেঞ্জ করতে পারতাম, এখন সেই ব্যাটারিগুলো প্রোডাক্ট এর ভেতরে বিল্ট ইন থাকে। পুরনো কম্পিউটারের বিভিন্ন পার্টস দিয়ে আপনি যদি নতুন একটা কম্পিউটারের সাথে ইউজ করতে যান, দেখবেন একটা আরেকটার সাথে কম্পিটিবল না। এই সামঞ্জস্যপূর্ণতার অভাবের অনেকগুলো লেভেল আছে। , হয় জেনারেশন গত পার্থক্য না হয় কানেক্টিং পিন এর পার্থক্য।
পণ্যের বিক্রেতারা এসব পণ্য ইচ্ছে করে এমনভাবে ডিজাইন করেন যেন আপনি নতুন একটা পণ্য কিনতে বাধ্য হন। এটাই Planned Obsolescense।
আর Perceived Obsolescence হলো এমনভাবে পণ্যের মার্কেটিং করা, যেন কাস্টমারের মনে এমন ইচ্ছে জাগে যে তাকে নতুন কোনোটা কিনতেই হবে, পুরোনোটা দিয়ে তার আর চলছে না। এটা সবচেয়ে ভালো উদাহরণ হল আইফোনের নতুন মডেল।
এই দুই ধরনের অনৈতিক কৌশলের মৌলিক উদ্দেশ্য হলো ব্যবসায়ের প্রফিট বাড়ানো। আধুনিক পুঁজিবাদী অর্থনৈতিক ও জীবন ব্যবস্থা আমাদেরকে শেখাচ্ছে, এই বছরের প্রফিট অবশ্যই গতবছরের চেয়ে বেশি হতে হবে। ইসলামে বারাকাহ'র যেই ধারণা আমরা জানি, পুঁজিবাদী মানুষের কাছে সেটা অপরিচিত।
একজন ব্যবসায়ী হিসেবে আপনার কাছে আমার প্রশ্নঃ আপনিও কি একই ধরনের চিন্তা পোষণ করেন? যখন কোন পণ্য বা সেবা ডিজাইন করেন তখন কি উপরে দুই ধরনের ইচ্ছাকৃত "অপ্রচলণ" টেকনিক ব্যবহার করে ক্রেতাকে কিনতে বাধ্য করেন?
ভোক্তার কাছে প্রশ্নঃ আপনি কি মিনিমালিজম এর ধারণার সাথে পরিচিত?